মূনীরা ফেরদৌসী
(শরীয়তপুরবাসী লেখক পরিচিতি)

মুনীরা ফেরদৌসী!

জন্ম শরীয়তপুরের নড়িয়া উপজেলায়। শিক্ষাজীবনে ইংরেজি ভাষা ও সাহিত্যে স্নাতক সম্পন্ন করেন জেড. এইচ. সিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে এবং স্নাতকোত্তর সম্পন্ন করেন। জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে।
জলরঙা কাব্য বইটি তার প্রকাশিত প্রথম বই।
বর্তমানে মুলফৎগঞ্জ আজিজিয়া জালালিয়া ফাজিল মাদ্রাসায় শিক্ষক হিসেবে কর্মরত। 

জন্ম ২৭ নভেম্বর, ১৯৯৫ সালে পদ্মা বিধৌত জেলা শরীয়তপুরের নড়িয়া উপজেলায়।

শিক্ষাজীবনে ইংরেজি ভাষা ও সাহিত্যে স্নাতক সম্পন্ন করেন জেড. এইচ. সিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে এবং স্নাতকোত্তর সম্পন্ন করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে।  কর্মজীবনে মানুষ গড়ার কারিগর খ্যাত শিক্ষকতাকে পেশা হিসেবে বেছে নিয়েছেন।  বর্তমানে মুলফৎগঞ্জ আজিজিয়া জালালিয়া ফাজিল মাদ্রাসায় শিক্ষক হিসেবে কর্মরত। 

ছোটবেলা থেকেই ছিল বইপড়া এবং সাহিত্যচর্চার প্রতি আগ্রহ। জীবনের নানা রূপ তাকে ভীষণভাবে ভাবায়। আরও বেশি ভাবায় মানুষের বদলে যাওয়ার প্রবণতা। জীবনের পরতে পরতে ছড়িয়ে-ছিটিয়ে থাকে অগণিত গল্প যা কাব্যিক হয়ে ওঠে কবির চিন্তাধারায়। তিনি জীবন এবং প্রকৃতিকে একসাথে ভাবতে পছন্দ করেন। ‘ওঙ্কার’, ‘আধুলি’, ‘অভিযাত্রী’, ‘শিকড়’ ম্যগাজিনগুলোতে তার কিছু লেখা প্রকাশিত হয়েছে। এই বইটি তার প্রকাশিত প্রথম বই। এ সিরিজে তার কবিতাগুলোতে ফুটে উঠেছে প্রেমের স্বকীয় সত্ত্বা এবং বাস্তব জীবনের রূঢ়তার সাথে কাল্পনিক জগতের সংমিশ্রণ।

ডিজিটালাইজেশনের কারণে প্রযুক্তির প্রভাবে মানুষ এখন বই বিমুখ হয়ে যাচ্ছে। কমে যাচ্ছে মানবিক গুণাবলি ও সামাজিক মূল্যবোধ। নতুন প্রজন্মকে সঠিক দিক নির্দেশনা প্রদানের দায়িত্ব আমাদেরই। জ্ঞান অন্যেষণে আমাদের গড়তে হবে একটি রিডিং সোসাইটি যারা বই পড়বে এবং অন্য পড়তে উৎসাহিত করবে। বই পড়তে উদ্বুদ্ধ করতে আমাদের শরীয়তপুর জেলায় আমরা তৈরি করতে পারি সমৃদ্ধ লাইব্রেরি এবং নিতে পারি বিভিন্ন রকম কার্যকরী পদক্ষেপ।

নিজের বই সম্পর্কে মুনীরা ফেরদৌসী।

২০২২ এর একুশে বই  মেলায় ভাষাচিত্র তার পরিবেশনায় এক অভিনব ও নতুন আঙ্গিকে দশজন নতুন কবির কবিতা নিয়ে সৃষ্টি করেছে “ভাষা লিপি প্রেমের কবিতা ” নামে একটি সুন্দর সিরিজ।
মুনীরা ফেরদৌসীর জলরঙ্গা কাব্য দ্বিতীয় সর্বোচ্চ বিক্রিত বই।

মূনীরা ফেরদৌসী – প্রথম বই প্রকাশ
প্রথম প্রকাশিত বইতে লেখক হিসেবে প্রথম স্বাক্ষর!

 

আপনার মতামত দিন