Home / শরীয়তপুরবাসীদের বই পরিচিতি / আসাদুজ্জামান জুয়েল এর প্রকাশিত বই পরিচিতি

আসাদুজ্জামান জুয়েল এর প্রকাশিত বই পরিচিতি

লেখক পরিচিতিঃ  রওশনারা বেগম ও আবদুর রশীদ খানের কনিষ্ঠ পুত্র আসাদুজ্জামান জুয়েল। ১৯৭৮ সালের ০৫ জুন শরীয়তপুর জেলার পালং থানা পালং গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। শিক্ষা জীবন শুরু মায়ের হাত ধরে। তুলাসার সরকারী প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিক শিক্ষা শেষ করেন।পরে পালং তুলাসার গুরুদাস সরকারী উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে এসএসসি; শরীয়তপুর সরকারী মহাবিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে এইচএসসি; জাজিরা ডিগ্রী কলেজে থেকে বাণিজ্য বিভাগ হতে বি.কম পাস করার পর প্রাইম বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদ হতে এলএল.বি ও এলএল.এম সম্পন্ন করেন। প্রতিটি ক্যাম্পাসেই কেটেছে তার মধুর দিনগুলো। ২০০৯ সালের ০৮ ডিসেম্বর বাংলাদেশ বার কাউন্সিলে আইনজীবী হিসাবে তালিকাভূক্ত হয়ে ২৩ ডিসেম্বর ২০০৯ ঢাকা বার এসোসিয়েশনে সদস্যভূক্ত হন। পরবর্তীতে ৩০ সেপ্টেম্বর ২০১০ নিজ জেলার শরীয়তপুর জেলা আইনজীবী সমিতির সদস্যভূক্ত হয়ে বর্তমানেও আইন পেশার সাথে যুক্ত আছেন। ঢাকা জেলা আইনজীবী সমিতি, শরীয়তপুর জেলা আইনজীবী সমিতি ও শরীয়তপুর জেলা ট্যাক্সেস বার এসোসিয়েশনের সদস্য হিসাবে আইন পেশায় নিয়োজিত।

সাংবাদিকতা ও লেখালিখি করেন মনের টানে। একই সাথে আইন পেশা ও সাংবাদিকতায় নিজেকে প্রতিষ্ঠিত করতে নিরন্তন চেষ্টা চালিয়ে যাচ্ছেন। কর্ম জীবন শুরু লেখালিখির মাধ্যমে। দৈনিক ভোরের কাগজ দিয়ে সাংবাদিকতার শুরু। এর পর দৈনিক প্রথম আলো, দৈনিক কালের কন্ঠ, দৈনিক গণমুক্তি সহ বিভিন্ন জাতীয় দৈনিকে ও সাপ্তাহিকে কাজ করেছেন।

প্রবাসীদের সুখ-দুঃখ নিয়ে লেখা আসাদুজ্জামান জুয়েলের প্রথম উপন্যাস ‘যেমন আছি লন্ডনে’ প্রকাশিত হয় ২০১২ সালের একুশে বই মেলায়।
‘পথের পদ্য-১ কোলকাতা ভ্রমণঃ জীবণে প্রথম কিছু’ নামে একটি ভ্রমণ কাহিনী,
‘পথের পদ্য-২ পথের ভাবনাগুলো’ নামে একটি প্রবন্ধ সংকলন,
‘হৃদয়ের শব্দক্ষরণ’ নামে একটি কাব্য গ্রন্থ প্রকাশের অপেক্ষায় আছে। এছাড়াও
‘পথের পদ্য-৩, শরীয়তপুরের পথে পথে’ নামের আরো একটি বই প্রকাশের জন্য কাজ করছেন।

লেখালিখি করেন বিভিন্ন ব্লগে। আসাদুজ্জামান জুয়েলের নিজস্ব ব্লগ www.asadjewel.blogspot.com এ ‘সরল মানুষ-সহজ কথা’ নামে কলাম লেখেন। এছাড়া www.somewhereinblog.net ব্লগ সহ বেশ কয়েকটি ব্লগে নিয়মিত লেখালিখি করেন।

শরীয়তপুর জেলা আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির সদস্য হিসাবে তিনবার ও লাইব্রেরী সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি, শরীয়তপুর জেলা ইউনিটের জীবন সদস্য। শরীয়তপুর জেলা রেড ক্রিসেন্ট সোসাইটির নির্বাচনে দুইবার নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করেন। প্রগতি লেখক সংঘ, শরীয়তপুর জেলা শাখার যুগ্ম-সাধারণ সম্পাদক হিসাবে দায়িত্বরত আছেন।

সোনালী ব্যাংক লিমিটেড, রূপালী ব্যাংক লিমিটেড, স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড, মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড, সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড, কর্মসংস্থান ব্যাংক, আনসার ভিডিপি উন্নয়ন ব্যাংক, বাংলাদেশ কৃষি ব্যাংক শরীয়তপুর এর আইন উপদেষ্টা হিসাবেও কর্মরত আছেন। গরীব-দুঃখীদের মামলা পরিচালনার জন্য জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা শরীয়তপুর জেলা শাখার প্যানেল আইনজীবী হিসাবে দুস্থ্যদের আইনগত সহায়তা প্রদান কাজে নিষ্ঠার সাথে জড়িত আছেন। সুশাসনের জন্য নাগরিক (সুজন), শরীয়তপুর জেলা শাখার সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। শিক্ষানিকেতন কর্ম কেন্দ্রীক পাঠাগার, শরীয়তপুরের কার্যনির্বাহী সদস্য হিসাবে দায়িত্ব পালন করেছেন দীর্ঘদিন।

২০০৯ সালে বাংলাদেশ বার কাউন্সিল ও অস্ট্রেলিয়ান বার এসোসিয়েশনের উদ্যোগে ইনটেনসিভ ট্রায়েল এডভোকেসী ওয়ার্কশপ, ২০১০ সালে এশিয়ান লিগ্যাল রিসোর্স সেন্টার এর উদ্যোগে হিউম্যান রাইটস এন্ড রুল অফ ‘ল’, ২০০২ ও ২০১০ সালে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট এর উদ্যোগে শিশু ও নারী বিষয়ক রিপোর্টিং কর্মশালা, ১৯৯৯ সালে যুব উন্নয়ন অধিদপ্তর আয়োজিত কম্পিউটার ট্রেড প্রশিক্ষণ, ২০১০ সালে ইউএসএইড-প্রগতি-কালেরকন্ঠ আয়োজিত দুর্নীতি বিষয়ে অনুসন্ধানী প্রতিবেদন তৈরী ও তথ্য অধিকার আইন বিষয়ক প্রশিক্ষণসহ পেশাগত উৎকর্ষ সাধনের জন্য বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণ করেছেন।

লেখালিখি ছাড়াও বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের সাথে নিজেকে জড়িয়ে সমাজ সংস্কারে একজন কর্মী হিসেবে কাজ করে যাচ্ছেন।

আসাদুজ্জামান জুয়েলের অর্ধপ্রাণ তার কন্যা রওশন আসাদ প্রিয়ন্তী। সহধর্মীনি মুনমুন সুলতানা লুনা পেশায় শিক্ষিকা। দুই বোন রেহানা আক্তার রেখা এবং কহিনুর আক্তার শিখা এবং একমাত্র ভাই মোহাম্মদ রুহুল আমীন খান আজাদ একজন প্রবাসী। আসাদুজ্জামান জুয়েলের বাবা আবদুর রশীদ খান শরীয়তপুরের একজন ভাষা সৈনিক।

আসাদুজ্জামান জুয়েল এর প্রকাশিত বইপত্র সমুহ

 

 

সমসাময়ীক বিষয় নিয়ে কলাম সংকলন ‘সমকালীন ভাবনা’

কলকাতা ভ্রমণ নিয়ে লেখা ভ্রমণ নিয়ে লেখা বই ‘কলকাতা ভ্রমণ: জীবনে প্রথম কিছু’

সমাজের বিভিন্ন অসঙ্গতি নিয়ে লেখা কবিতার বই ‘হৃদয়ের শব্দক্ষরণ’ 

প্রবাসীদের সুখ-দুঃখ নিয়ে লেখা আসাদুজ্জামান জুয়েলের প্রথম উপন্যাস ‘যেমন আছি লন্ডনে’

বইগুলো সংগ্রহ করতে চাইলে যোগাযোগ করুন-01914724039

 

তথ্য সূত্রঃ কীর্তিনাশা প্রকাশ। 

Facebook Comments

About Library