Home / শরীয়তপুরবাসীদের বই পরিচিতি / মোঃ আবুল কালাম আজাদ রচিত বই পরিচিতি

মোঃ আবুল কালাম আজাদ রচিত বই পরিচিতি

লেখক পরিচিতিঃ প্রকৃত নাম মোঃ আবুল কালাম আজাদ।হিরন্ময় আজাদ লেখালেখি ও সাহিত্যকর্মে ব্যবহৃত রূপান্তরিত একটি নাম। তবে গেরিলা আজাদ নামেও সুপরিচিত। ইতোপূর্বে এ নামেই বিভিন্ন প্রকাশনায় লেখা বের হয়েছে।এখন থেকে সাহিত্যকর্মে হিরন্ময় আজাদ নামটি ব্যবহৃত হবে।



জন্ম ও বেড়ে ওঠা শরীয়তপুরের জাজিরা উপজেলার কলমীরচর গ্রামে। জন্ম ১৪ জুন ১৯৬৪। বর্তমান নিবাস-নড়িয়া থানার বাঁশতলা গ্রামে।নড়িয়া বিএল উচ্চ বিদ্যালয় থেকে ১৯৭৯ সালে এসএসসি পাশের পর ঢাকার কবি নজরুল সরকারি কলেজে ভর্তি। ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞানে অনার্সসহ মাষ্টার্স। ১৯৯২ সালে এলএল.বি ডিগ্রী অর্জন করেন।স্বৈরাচার এরশাদের শাসনামলে দীর্ঘ এক দশক বইয়ের টেবিল থেকে রাজপথেই কেটেছে বেশিটা সময়। আন্দোলন-সংগ্রামের ফলশ্রুতিতে জেলে যেতে হয়েছে চারবার। যার দরুণ গণিতে অনার্স ভর্তি হয়েও পড়া হয়নি।
ঠিক সেই সময়ে রাজপথে শ্লোগান দিতে দিতে, দেয়ালে চিকা মারতে মারতে, ইটপাটকেল ছুড়তে ছুড়তে এবং হরতালে টিয়ার গ্যাসের ঝাঝালো গন্ধে বেশ কিছু কবিতা বা কবিতার মত কিছু লেখা জমে যাওয়ায় ১৯৯১ সালে সেগুলো বই আকারে প্রকাশ পায়।

‘পোড়াফুলের গন্ধ’ শিরোনামে ঐ বইটিই তার প্রথম প্রকাশিত কাব্যগ্রন্থ। এর পর দু’তিনটি চটি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে। সে সময়ের লেখাগুলো কবিতা হয়েছে কি হয়নি সেটা বড় কথা নয়। মানুষ জেনেছে তিনি একজন কবি। সে কারনেই বিভিন্ন উপলক্ষে প্রকাশিত স্মরণিকার জন্য তার কাছে লেখা নিতে আসতো অনেকেই।

সুরেশ্বর কলেজের অধ্যক্ষ হিসেবে কর্মরত থাকাকালে কলেজটি একটু মফস্বলে হওয়ায় কেউ লেখা চাইতে আসতো না। ভালই ছিলেন তখন। পরবর্তীতে শরীয়তপুর জেলা জজ আদালতে ওকালতি করতে এসে সাহিত্য-সাংস্কৃতিক সংগঠনের সাথে পূনরায় যুক্ত হওয়ায় বিভিন্ন প্রকাশনার সম্পাদকদের তাগিদে আবার লেখালেখি শুরু করেন।শরীয়তপুর জেলা আইনজীবী সমিতির দুইবার সভাপতির দায়িত্ব পালন করেন। যুক্ত আছেন বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের সাথে।

হিরন্ময় আজাদ বলেন, আমি স্বভাব কবি না, জোর করে লিখি। চালান কম বলে পুরানো লেখা থেকে কিছু নিয়ে এবং বর্তমান সময়ে বিভিন্ন ম্যাগাজিনে প্রকাশিত কয়েকটি কবিতা দিয়ে তুমুল বৃষ্টিতে সেদিন বইটি প্রকাশ করি।


তার প্রকাশিত অন্যান্য বইয়ের মধ্যে প্রসঙ্গ নারী স্বাধীনতা বইটি ব্যপক জনপ্রিয় একটি বই।

তথ্য সূত্রঃ Kirtinasha Prokash, তুমুল বৃষ্টিতে সেদিন কাব্যগ্রন্থ থেকে।

Facebook Comments

About Library