শরীয়তপুরের ক্ষুদ্র মসজিদ

 অবস্থান: ডামুড্যা পৌরসভার সিকদার  ও কাজী বাড়ীর মধ্যখানে অবস্থিত। এলাকাবাসীর ধারণা শরীয়তপুর তথা বাংলাদেশের ক্ষুদ্রতম মসজিদ এটি।  মসজিদের বর্তমান ঈমান মাওলানা আতিকুর রহমান বলেন, ঐতিহাসিক এ মসজিদটি কত বড় সেটা কোন বিষয় না এটি অত্যান্ত প্রাচীন তথা এ জনপদের প্রথম মসজিদ বলে জেনেছি। মসজিদটি ৯ ফুট বাই ৮ ফুট দৈর্ঘ্য প্রস্থ।

নির্মান কাল ও সংস্কার: ধারণা করা হয় প্রায় ৮০০ বছর পুর্বে নির্মান করা হয়।মসজিদ পরিচালনা কমিটির বর্তমান সভাপতি ইকবাল মোরমেদ সিম্বল সিকদার বলেন, আমাদের এ মসজিদটিকে কত বছর আগে নির্মান করেছে তার সঠিক ইতিহাস আমরা জানিনা। বাবার মুখে শুনেছি পাকিস্তান আমলে ফাতেমা জিন্নার নির্বাচনের সময় এ এলাকার মেম্বার মরহুম মোঃ সামশুর আলম কালু সিকদার সংস্কার করেছিল। এর পরে ১৯৯৮ সালের বন্যার পরে মসজিদের সংস্কার ও বারান্দার অংশ বৃদ্ধি করা হয়। মসজিদের সামনে পাকা কবরটি কার তাও কেউ বলতে পাছেনা। তবে কেউ ধারণা করেনযারা  ইসলাম প্রচারের জন্য আসে তাদের কোন ব্যক্তি হতে পারে। বাংলাদেশে ইসলাম প্রচারে অাগতরা তৎকালিন সময়ে সম্ভত ১৭ শতাব্দিতে এ এলাকায় এ ধরনের একাধিক মসজিদ নির্মান করা হয়। কেউ এটাকে ফাতেমী মসজিদ বা বাবরি মসজিদ হিসেবে চিহ্নিত করে থাকে।

বর্তমান অবস্থা :  প্রায় ৮শ প্রাচীন এ মসজিদটিকে আজও সযত্নে রক্ষনাবেক্ষন করছে এলাকাবাসী। মসজিদের ভিতরে একাধিক বার সংস্কার করে আধুনিকায়ন ও বারান্দা অংশ বৃদ্ধি করা হলেও বাহিরের অংশে সংস্কার করা সম্ভব হয়না বলে জানা যায়।এ মসজিদের সাথে জেলার বাকী মসজিদের অবকাঠামো পরিবর্তন পরিবর্ধন করা হলেও এ মসজিদটির মূল অবকাঠামোতে কোন পরিবর্তন হয়নি। বর্তমানে বারান্দার কারনে ৫০/৬০ মুসল্লি নামাজ আদায় করতে পারেন।

স্থানীয় বন্দর ব্যবসায়ী ইসমাইল হোসেন বলেন, মূল মসজিদের ভিতরে ঈমাম সাহেব বাদে এক কাতারে সর্বোচ্চ ৫/৬জন মুসল্লি এক সাথে নামাজ আদায় করতে সক্ষম। আমরা এলাকাবাসীর সহায়তায় ১৯৯৮ সালে বারান্দা বৃদ্ধি করার পর এখন অনেকেই এক সাথে নামাজ আদায় করতে পারি। তবে আমরা মসজিদের আসল ভবনের কোন পরিবর্তন করিনি।এটাই আমাদের জন্য আল্লাহর বিশেষ রহমত বলে মনে করি। স্থানীয় মুসল্লি ও সাংবাদিক মোহাম্মদ নান্নু মৃধা বলেন, মানুষের গৌরব করার কিছু বিষয় থাকে আমাদের মসজিদটি তেমনী গৌরবের বিষয়। আমরা প্রায় হাজার বছরের পুরানো এ মসজিদে নামাজ পড়ি এ আমাদের জন্য অত্যন্ত সৌভাগ্যের বিষয়।

তথ্য সুত্র: দৈনিক হুংকার

 

আপনার মতামত দিন