শহিদ আক্কাস শহীদ মহিউদ্দিন মিলনায়তন নামকরণ ইতিহাস

 শহীদ আক্কাস আলী সম্পর্কে ঃ 

পিতার নাম আরব আলী জন্ম ভেদরগঞ্জ উপজেলার মহিসার গ্রামে। ১৯ জুলাই ১৯৭১ সালে আঃ মান্নান এর নেতৃত্বে উত্তর মহিষার এলাকায় যুদ্ধে শহীদ হন। তার সমাধি স্থল মহিষার উচ্চ বিদ্যালয়।

শহীদ মহিউদ্দিন সম্পর্কেঃ 

১৯৭১ সালের ১০ অক্টোবর ভেদরগঞ্জ থানা হানাদার মুক্ত করতে গিয়ে শহীদ হন মহিউদ্দিন সরদার। ১০ অক্টোবর ১৯৭১ এই দিনে সকাল বেলায় সহযোগি মুক্তিযোদ্ধাদের নিয়ে ভেদরগঞ্জ থানা আক্রমন করেন তিনি। সারাদিন যুদ্ধ করে মুক্তির দাঁড়প্রান্তে এসে শেষ বিকেলে মটারসেলের নিশানা ঠিক করতে গিয়ে মাথা উচু করার সাখে সাখে থানা ভবনের দোতালা থেকে ছোরা বুলেটে শহীদ হন তিনি। মহিউদ্দিন শহীদ হওয়ার সংবাদে মুক্তিযোদ্ধাদের পাশাপাশি চার দিক থেকে হাজারো জনতা ছুটে আসেন। জনতার ভয়ে ভীতসন্ত্রস্ত পশ্চিমা বাহিনী অন্ধকারে পালিয়ে যাওয়ার চেষ্টা করলে জনতা তাদের পিটিয়ে হত্যা করে তাদের ভেদরগঞ্জে খালে ভাসিয়ে দেওয়া হয়। মুক্ত হয় ভেদরগঞ্জ থানা।

এ শহীদকে এলাকাবাসী স্বসম্মানে সাজনপুর বাজার কেন্দ্রীয় মসজিদের পাশে ও মহিষার ইউনিয়ন পরিষদের সামনে সমাহিত করে। তার নামে ভেদরগঞ্জ-শরীয়তপুর সড়কটিকে শহীদ মহিউদ্দিন সড়ক নামে নামকরণ করেছে।
দৈনিক হুংকার পত্রিকার প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, দোকানের সাইন বোর্ডে নাম লেখা বাদে অন্য কোথাও শহীদ মহিউদ্দিন সড়কের চিহ্ন মাত্র নেই। তার নামে প্রতিষ্ঠিত হয়েছে শহীদ মহিউদ্দিন স্মৃতি সংসদ ।

তথ্য সুত্র: দৈনিক হুংকার, বাংলাদেশেরমুক্তিযুদ্ধ (সপ্তম খন্ড) (২০০৮), প্রকাশনায় : বাংলাদেশ সেনাবাহিনী, সেনাসদর, শিক্ষাপরিদপ্তর

আপনার মতামত দিন