রত্নগর্ভা মা
Ratnagarva Maa

(শরীয়তপুরবাসী প্রবর্তিত পুরষ্কার ও সম্মাননা)

প্রবর্তক : আজাদ প্রোডাক্টস।

রত্নগর্ভা পুরষ্কার কি?
মা একটি অমিয় অনুভুতির নাম। এ অনুভুতির আষ্টেপৃষ্টে জড়িয়ে আছে নাড়ি সম্পর্ক, নিরাপত্তা, নির্ভরতা, মমত্ববোধ ও স্বর্গীয় আবহ। স্বয়ং বিধাতাও মায়ের অবস্থানকে উচ্চাসীন করে রেখেছেন। ‘মা’ শব্দটি তখনই পরিপূর্ণ সার্থকতা লাভ করে, যখন মায়ের সন্তানেরা হয়ে উঠেন এক একটি নক্ষত্র।

সন্তানকে সফল মানুষ হিসেবে গড়ে তোলার অন্যতম কারিগর হলেন মা। যে মায়ের সন্তানরা আজ প্রতিষ্ঠিত সেই মাকেই সমাজ সফল মা হিসেবে চিহ্নিত করেন। সমাজে সন্তানদের সুশিক্ষিত এবং আগামী দিনের সুনাগরিক হিসেবে গড়ে তোলার নিপুণ স্থপতি এবং সত্য ও সুন্দরের প্রতীক হিসেবে সফল মায়েদের উপাধি দেয়া হয় ‘রত্নগর্ভা মা ’।

এমন নক্ষত্রসদৃশ সন্তানদের মায়েরাই মুলঃ ‘রত্নগর্ভা’। শান্তি সমৃদ্ধির সোপান এই মায়েদের সম্মাননার বিষয় নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করছে আজাদ প্রেডাক্টস। ২০০৩ সাল থেকে প্রতিষ্ঠিত ও উচ্চশিক্ষিত সন্তানের মায়েদের রত্নগর্ভা মা পুরস্কার দিয়ে আসছে আজাদ প্রোডাক্টস।

সাধারণত আন্তর্জাতিক মা দিবসে এ পুরষ্কারটি প্রদান করা হয়।

মা দিবস সম্পর্কে :
মায়ের প্রতি ভালোবাসা প্রকাশের জন্যই প্রতি বছর মে মাসের দ্বিতীয় রোববার একটা বিশেষ দিন পালিত হয়। সেটা হলো বিশ্ব মা দিবস। পুরো বিশ্বে দিবসটি পালিত হয় মায়ের প্রতি ভালোবাসা আর শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে। আজ বিশ্ব মা দিবস। যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ার এক স্কুলশিক্ষিকা অ্যানা জারভিস সেখানকার পারিবারিক বিচ্ছিন্নতা দেখে মর্মাহত হয়ে মায়ের জন্য বিশেষ দিন পালনের মাধ্যমে সচেতনতা সৃষ্টি করার কথা ভাবেন। তার সেই ভাবনা বাস্তবায়নের আগেই ১৯০৫ সালের ৯ মে তিনি মারা যান। তার মৃত্যুর পর মেয়ে অ্যানা এম জারভিস মায়ের শেষ ইচ্ছা পূরণের উদ্দেশ্যে কাজ শুরু করেন। বন্ধুবান্ধবকে নিয়ে ১৯০৮ সালে তার মা ফিলাডেলফিয়ার যে গির্জায় উপাসনা করতেন, সেখানে সব মাকে নিয়ে একটি অনুষ্ঠানের মাধ্যমে মা দিবসের সূচনা করেন। ১৯১৪ সালে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট উড্রো উইলসন মে মাসের দ্বিতীয় রোববারকে ‘মা দিবস’ ঘোষণা করেন। মায়েদের জন্য উৎসর্গ করে দিনটি সরকারি ছুটির দিন ঘোষণা করা হয়। এর পর থেকে মে মাসের দ্বিতীয় রোববার আন্তর্জাতিক মাতৃ দিবস উদযাপন হিসেবে করা হয়ে থাকে। বিশ্বজুড়ে সন্তানেরা এই দিনে মায়েদের প্রতি নিজেদের ভালোবাসা ব্যক্ত করেন।

রত্নগর্ভা মা সম্পর্কেঃ

রত্নগর্ভা মা পুরস্কার আবেদনের যোগ্যতা?
রত্নগর্ভা মা অ্যাওয়ার্ড কেন দেওয়া হয়?

কমপক্ষে ৩ জন গ্রাজুয়েট সন্তান রয়েছে এবং যে সন্তানেরা স্বপ্রতিভায় আলোকিত ও বিকশিত এমন মায়েরাই আবেদনযোগ্য। সন্তানদের শিক্ষা ও কর্মক্ষেত্র উল্লেখ পূর্বক মায়ের সংক্ষিপ্ত পরিচিতি সহ (কী কারনে মা রত্নগর্ভা  একটি প্যারা আকারে উল্লেখ করে মায়ের ছবি সহ আবেদন পাঠাতে হয়।

রত্নগর্ভা মা নিয়ে বিভিন্ন জনের অভিমত:

‘রত্নগর্ভা মা ২০১৭’ এ অনুষ্ঠানের প্রধান অতিথি অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ বলেন, ‘মায়ের ভেতরের বড় গুণ, যোগ্যতা, স্বপ্ন ও ব্যক্তিত্ব সন্তানের ভেতরে প্রবাহিত হয়। এই মায়েদের ভেতর দিয়েই তাঁদের সন্তানেরা আজ সফল হয়েছেন।’
ঢাকা ক্লাবের সাবেক সভাপতি খায়রুল মজিদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নাগরিক টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক রুবানা হক, সম্মানিত অতিথি শিল্পী মুস্তাফা জামান আব্বাসী, অভিনেতা আকবর হোসেন পাঠান ফারুক, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম ও প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এম এম ইমরুল কায়েস। রুবানা হক বলেন, ‘মা সংসারের ঝড় সামলান। আমি সামলাচ্ছি। শুরুতে একটি সন্তান হারিয়েছি, তার পর হারিয়েছি স্বামীকে। এখন এই তিন সন্তান না থাকলে আমি মা হতে পারতাম না। হারানোর সঙ্গে যুদ্ধ করে জেতা যায় না, বেঁচে থাকা যায়। ঝড় সামলে মাকে কাজ করে যেতে হয়। এখন আমিই আমার সন্তানদের মা-বাবা দুটিই। নাতির নানা-নানি দুটিই।’

আজাদ প্রোডাক্টস সম্পর্কেঃ  আজাদ প্রোডাক্ট এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান  আবুল কালাম আজাদ শরীয়তপুর জেলার ডামুড্যার অধিবাসী। শূন্য হাতে পূর্ণ মনোবল, একাগ্রতা, নিষ্ঠা এবং দৃঢ়প্রত্যয়কে সম্বল করে কর্মজীবনে অসাধারণ সাফল্য বয়ে আনা জাতীয় ব্যক্তিত্ব আবুল কালাম আজাদ। তার জীবনের সাফল্য গাথা নিয়ে মোবাইল অপারেটর কোম্পানী বাংলালিংক তাদের বিজ্ঞাপন চিত্র নির্মান করেছিল কয়েক বছর আগে। ।

Azad Products (Pvt) Ltd.
Azad Center
55 Purana Paltan, Dhaka-1000, Bangladesh
Phone : 880-2-955 9399, 956 2854
Fax : 880-2-957 1671
http://www.ratnagarvamaa.com/

azadproducts@gmail.com
azadproducts@ratnagarvamaa.com
facebook.com/ratnagarvamaa/

 

তথ্যসুত্র :

  • রত্নগর্ভা মা ১৪ এর বিজ্ঞাপন ও এর ওয়েবসাইট, ফেসবুক পেজ।
  • জনকন্ঠ, প্রথম আলো, ইনকিলাব।

 

রত্নগর্ভা মা পুরস্কার আবেদন লিংক:  রত্নগর্ভা মা পুরষ্কারের জন্য আবেদন করুন

রত্নগর্ভা সম্পর্কে আরো জানুন:

  • সফল মায়েদের দেওয়া হলো ‘রত্নগর্ভা মা’ পুরস্কার (প্রথম আলো)

আপনার মতামত দিন