আশ্রাফুন্নেছা হাসেম মা ও শিশু কল্যাণকেন্দ্র
চরভাগা, সখিপুর, শরীয়তপুর

অবস্থান:  ভেদরগঞ্জ উপজেলার সখিপুর থানার চরভাগা ইউনিয়নের মালতকান্দি  গ্রামে আশ্রাফুন্নেছা হাসেম মা ও শিশু কল্যাণকেন্দ্র টি অবস্থিত।

প্রতিষ্ঠা কাল: শুভ উদ্বোধন  ২৪ জানুয়ারী ২০২৯। শরীয়তপুরের সখিপুরের প্রত্যন্ত এলাকা চরভাগায় ১০ শয্যার এ হাসপাতালের  উদ্বোধন করেন  পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম। শরীয়তপুরের জেলা প্রশাসক কাজী আবু তাহেরের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি ডা. ইকবাল আর্সেলান, পরিবার পরিকল্পনা অধিদফতরের পরিচালক ডা. মো. শরীফ, জেলা পুলিশ সুপার আব্দুল মোমেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অনল কুমার দে প্রমুখ উপস্থিত ছিলেন।

নামকরণ: একেএম এনামুল হক শামীমের মায়ের নাম আশ্রাফুননেছা

প্রেক্ষাপট:  হাসপাতাল উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একেএম এনামুল হক শামীম বলেন, ‘স্বাস্থ্য-শিক্ষাসহ সবক্ষেত্রে চরাঞ্চলবাসী অবহেলিত। শরীয়তপুরের চরাঞ্চলে প্রায় ৫ লক্ষাধিক মানুষ বসবাস করে। উপজেলা সদরে অবস্থিত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সই তাদের একমাত্র ভরসা। বিশেষ করে, যোগাযোগ ব্যবস্থা প্রতিকূল থাকায় চরাঞ্চলের অসহায়-দরিদ্র মানুষ মারাত্মক স্বাস্থ্যঝুঁকিতে থাকে। তাদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতেই ১০ শয্যার এই মা ও শিশু কল্যাণকেন্দ্র স্থাপন করা হয়েছে।

ধরণ সুবিধা: এখানে সরকারি ওষুধের পাশাপাশি একেএম এনামুল হক শামীমের মায়ের নামে করা আশ্রাফুননেছা ফাউন্ডেশন থেকে বিনামূল্যে ওষুধ সরবরাহ করা হবে।  বেগম আশ্রাফুননেছা হাসেম মা ও শিশু কল্যাণ কেন্দ্র চালু হওয়ায় এ অঞ্চলের প্রায় দুই লক্ষাধিক মানুষ চিকিৎসা সেবা নিতে পারবেন।

তথ্য সুত্র: যুগান্তর, বাংলা ট্রিবিউন, জেলা তথ্য বাতায়ন।

আপনার মতামত দিন