আমিনুল ইসলাম দানেশ মিয়া’

(শরীয়তপুর ০১ আসনের সাবেক সংসদ সদস্য)

জন্ম ও পারিবারিক জীবনঃ

১৩২৬ সালের ৫ কার্তিক (১৯১৯ সালের ২০ অক্টোবর) জাজিরা থানার কবিরাজকান্দি গ্রামে জন্ম গ্রহণ করেন। পিতার নাম মুন্সি বিনাউল্লাহ। তাঁর সহধর্মিনী ফজিলাতুন্নেছা স্বামীর সঙ্গে সক্রিয় ভুমিকা পালন করেন। তিনি মতিঝিল বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষিকা ছিলেন। ফজিলাতুন্নেছা মাদারীপুর মহিলা সমিতির এককালীন সভানেত্রী ছিলেন। অত্যন্ত সহজ সরল জীবন যাপনকারী এ দম্পতি রাফিয়া আক্তার ডলি নান্মী এক কন্যাকে সর্বদা কন্যাসমতুল্য বিবেচনা করে ‘মা’ সম্বোধন করে আনন্দ পেতেন। এ দম্পতি ১৯৮১ সালে হজ্জ্বব্রত পালন করেন।শিক্ষাজীবনঃ

জাজিরা স্টাফেন্টন মুসলিম মিডল ইংলিশ স্কুল হতে প্রাথমিক শিক্ষা লাভের পর তিনি লোনসিং হাই স্কুল হতে ১৯৪০ সালে মেট্রিক পাস করেন। মুন্সিগঞ্জ হরগঙ্গা কলেজে অধ্যয়নের পর তিনি কোলকাতা হতে মোক্তারশীপ ডিগ্রী লাভ করেন।

কর্মজীবনঃ ১৯৪৮ সালের জানুয়ারী মাসে জনাব দানেশ মাদারীপুরে মোক্তার হিসেবে যোগদান করেন। ১৯৯২ সাল নাগাদ তিনি ঢাকাস্থ শরীয়তপুর জেলার উন্নয়ন সমিতি সভাপতি ছিলেন। ১৯৭৪ সালে জনাব দানেশ বাংলাদেশ হজ্জ্ব প্রতিনিধি দলের নেতা হিসেবে সৌদি আরব গমন করেন।

রাজনৈতিক জীবনঃ জনাব দানেশ ১৯৪৯ সালে মাদারীপুর মহকুমা মুসলিম লীগের সহকারী সম্পাদক হিসেবে প্রথম রাজনীতিতে সক্রিয় যোগদান করেন যদিও এর আগে তিনি মুসলিম ন্যাশনাল গার্ডের সদস্য ছিলেন। পরবর্তীতে ১৯৫২ সালে ভাষা আন্দোলনের কালে তিনি মুসলিমলীগ হতে সরে দাড়ান এবং আওয়ামীলীগে যোগদান করেন। ১৯৫৪ সালে যুক্তফ্রন্টের নির্বাচনে সক্রিয় অংশ নেন। এর পর দীর্ঘদিন তিনি মাদারীপুর মহকুমা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক হিসেবে কাজ করেন।

ঐতিহাসিক ৬ দফা আন্দোলনে জনাব দানেশ সক্রিয় ভুমিকা রাখেন। ১৯৭০ সালের নির্বাচনে তৎকালীন পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদে তিনি আওয়ামীলীগের প্রার্থী হিসেবে জয়লাভ করেন। ১৯৭১-৭৩ সালে গণপরিষদ সদস্য হিসেবে বাংলাদেশের সংবিধান প্রনয়নে তিনি সমর্থন দান করেন। ১৯৭৩ সালের নির্বাচনে ঐ একই এলাকা হতে বাংলাদেশ জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৭৫ সালে তিনি সমগ্র মাদারীপুর জেলার বাকশালের সাধারণ সম্পাদক হিসেবে মনোনিত হন। রাজনীতির বাইরেও জনাব দানেশ মাদারীপুর সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাংকের পরিচালক মন্ডলীর সদস্য, মাদারীপুর মোক্তার লাইব্রেরীর সম্পাদক ও মাদারীপুর মিউনিসিপ্যালিটির কমিশনার ছিলেন। জাজিরা শরীয়তপুর নির্বাচনী এলাকায় দুবার নির্বাচিত সংসদ সদস্য আলহাজ্জ্ব মো: আমিনুল ইসলাম (দানেশ মিয়া)। জনাব আমিনুল ইসলাম দানেশের শখ ছিল রাজনীতির মাধ্যমে সমাজসেবা করা।

মৃত্যুঃ ২৩, জানুয়ারী, ২০০৬ ।

আপনার মতামত দিন