মোঃ ইব্রাহিম খলিল (নোয়াব বালা)

সাধারণ পরিচিতি:
মোঃ ইব্রাহিম খলিল (নোয়াব বালা)  ১৯৭৯ সালে জাতীয় সংসদ নির্বাচনে ফরিদপুর -১৭, বাংলাদেশ -২২২(ডামুড্যা- ভেদরগঞ্জ) আসন থেকে সাংসদ নির্বাচিত হন।
জন্ম ও শিক্ষাজীবনঃ
শরীয়তপুর জেলার ভেদরগঞ্জ উপজেলায় বালার চরে ঐতিহ্যবাহী বালা পরিবারে জন্ম গ্রহণ করেন। বাবার নাম মরহুম আলহাজ্ব ইউসুফ বালা । তৎকালীন পূর্ব পাকিস্তানের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান বর্তমান চাঁদপুর জেলার ” মতলবগঞ্জ জে বি উচ্চ বিদ্যালয় থেকে এস এস সি পাশ করে ঢাকার নটরডেম কলেজ,জগন্নাথ কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এম এ ডিগ্রী লাভ করেন।

রাজনৈতিক জীবনঃ
ছাত্র জীবন থেকেই সক্রিয় ছাত্র রাজনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। ডাকসুর ভি পি তোফায়েল আহমেদের নেতৃত্বে ১৯৬৯ সনের ঐতিহাসিক ১১ দফা আন্দোলনের জাতীয় কমিটির অন্যতম নেতা হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাজী মোহাম্মদ মহসীন হল ছাত্র সংসদের প্রথম জিএস ছিলেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভলিবল টিমের ব্লূ ছিলেন। ১৯৭৯ সালে জাতীয় সংসদ নির্বাচনে ফরিদপুর -১৭, বাংলাদেশ -২২২ (ডামুড্যা- ভেদরগঞ্জ) আসন থেকে সাংসদ নির্বাচিত হন। বাংলাদেশ যুব মুসলিম লীগের প্রতিষ্ঠাতা সভাপতি, মুসলিম লীগ সংসদীয় দলের চীফ হুইপ ছিলেন। তরুণ ও তুখোড় পার্লামেন্টারিয়ান হিসেবে সংসদে নিজ নির্বাচনী এলাকা এবং জাতীয় জনগুরুত্বপূর্ণ বিষয়ে প্রানবন্ত আলোচনা করেছেন।
তৎকালীন স্পীকার মির্জা গোলাম হাফিজের নেতৃত্বে সংসদীয় প্রতিনিধী দলে চীন, উত্তর কোরিয়া ও পাকিস্তান সফর করেন।
মৃত্যুঃ
তিনি দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয়ে ১৯৮১ সালের ৭ জুলাই সন্ধ্যা ৭টায় লন্ডনে ইন্তেকাল করেন। বনানী কবরস্থানে ঢাকাতে তাকে দাফন  করা হয়।
সম্পাদনাঃ
মোঃ সাদরিল উলা, জেড. এইচ সিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ব বিদ্যালয় (২১ ব্যাচ)। মোঃ ইব্রাহিম খলিল (নোয়াব বালা)  এর নাতি।

আপনার মতামত দিন